২০৩০ সালের মধ্যে রাজধানীতে নিরাপদ গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলার উদ্দেশ্যে ঢাকা শহরের বাস রুট যৌক্তিকীকরণ এবং প্রতি রুটে অভিন্ন কোম্পানির অধীনে বাস সার্ভিস চালুর একটি উদ্যোগ নিয়েছিল বিগত সরকার। এজন্য ২৪ কোটি ৪৯ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্প শুরু করা হয় ২০২০ সালের ১ মার্চ।
ঢাকা মহানগরীতে চালু হলো ই-টিকিটিং পদ্ধতি ও কাউন্টারভিত্তিক বাস সার্ভিস। নতুন পদ্ধতিতে গাজীপুর-ঢাকা সড়কের বিভিন্ন রুটে প্রথম অবস্থায় ২১টি কোম্পানির ২ হাজার ৬১০টি বাস চলবে। সব গাড়ির রং থাকছে গোলাপি।
জন ভোগান্তিতে কমাতে বহুল প্রত্যাশিত বাস র্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্প বিভিন্ন সমস্যার সমাধান না করে এবং কাজ অসমাপ্ত রেখে বাস চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে। দ্রুততম এই লেন নির্মাণকাজ শুরুর এক যুগ পর আজ রোববার সকালে বাস সার্ভিস উদ্বোধন করেছেন অন্তর্বর্তীকালীন সরকারের সড়ক পরিবহন মন্ত্রণালয়ের উপদেষ
১২ বছর ধরে কাজ চলা বাস র্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্প অবশেষে চালু হয়েছে। ঢাকা লাইন নামে নিজেদের কোম্পানির বাস চালু করার কথা থাকলেও সেটি হয়নি। বরং বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশনের (বিআরটিসি) বাস গুলিস্তান থেকে এলিভেটেড এক্সপ্রেসওয়ে হয়ে বিমানবন্দর ও বিআরটি লাইনে বাস সেবা চালু করেছে।